মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

সিটিজেন চার্টার

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বিভাগ

 

Vision

“গতি,সেবা,ত্যাগ” আমাদের মূলমন্ত্র

দুযোগ মোকাবেলায় আমরা দৃঢ়প্রতিজ্ঞ

Mission

অন্যান্য সংস্থার সাথে সমন্বয়সাধন করে অগ্নি দুঘটনাসহ যে কোন দুযোগে জান-মালর ক্ষয়ক্ষতি কমিয়ে আনা,বহুতল / বাণিজ্যিক ভবন, শিল্প কারখানায় অগ্নিদুঘটনা রোধকল্পে প্রয়োজনীয় প্রশিক্ষন,পরামশ ও মহড়া পরিচালনা এবং বেসামরিক প্রতিরক্ষা ব্যবস্থা গ্রহন

 

সিটিজিন চার্টার

 

অগ্নি-দুঘটনা,উদ্ধার ও আহত সেবা

 

১। দুঘটনার সাথে সাথে নিকটস্থ ফায়ার ষ্টেশনে বা কেন্দ্রীয় নিয়ন্ত্রন কক্ষে দুঘটনার সংবাদ প্রদান করতে হবে।

২। সংবাদ প্রাপ্তির সাথে সাথে ফায়ার কর্মীগন সাজ সরঞ্জামাদিসহ দুঘটনাস্থলে গমন করেন।

৩। যেকোন দুযোগ ১৯৯ ডায়াল করলেই এ সেবা পাওয়া যায়। এছাড়া নিকটস্থ ফায়ার ষ্টেশনের নম্বর সংগ্রহ করুন।

৪।উল্লেখিত সেবা সংক্রান্ত কোন অভিযোগ থাকলে নিম্নলিখিত নম্বরে যোগাযোগ করুন।

উপ-পরিচালক,ঢাকা বিভাগ,ঢাকা

০২-৯৫৫৬৭৫৮

উপ-পরিচালক,চট্রগ্রাম বিভাগ,চট্রগ্রাম

০৩১-৭১৬৩২৬

উপ-পরিচালক,রাজশাহী বিভাগ,রাজশাহী

০৭২১-৭৭৪২২৪

উপ-পরিচালক,খুলনা বিভাগ,খুলনা

০৪১-৭৬০৩৩৪

উপ-পরিচালক,সিলেট বিভাগ,সিলেট

০৮২১-৭১৬৩৫০

উপ-পরিচালক,বরিশাল বিভাগ,বরিশাল

০৪৩১-৬৫১৩৩

ফায়ার লাইসেন্স (অগ্নি-দুঘটনা প্রতিরোধমূলক সেবা ) :

 

১। স্থানীয় সহকারী/উপ-পরিচালক বরাবরে ফায়ার সার্ভিসের নিধারিত ফরম পুরন পূবক নিম্নবর্ণিত কাগজপত্র সহ আবেদন করতে হবে।

(ক) ট্রেড লাইসেন্স ।

(খ) প্রতিষ্ঠানের নিজস্ব ভবনে ব্যবসা পরিচালনা হলে পৌরসভা কতৃক প্রতিষ্ঠানের স্থাবর/অস্থাবর সম্পত্তির বার্ষিক মূল্যায়ন পত্র।

(গ) ভাড়া বাড়িতে ব্যবসা হলে ভাড়ার চুক্তিপত্র।

(ঘ) রাজউক/পৌরসভা কতৃক অনুমোদিত স্থাপনার নকশা।

(ঙ) প্রতিষ্ঠানটি লিমিটেড কোম্পানী হলে Memorandum of Articles (Certificate of Incorporation)

(চ) প্রতিষ্ঠান সংক্রান্ত স্থানীয় জনপ্রতিনিধি কতৃক অনাপত্তি সনদ

(ছ) বহুবল বা বাণিজ্যিক ভবন হলে ফায়ার সার্ভিসের ছাড়পত্র।

(জ) গার্মেন্টস প্রতিষ্ঠানের ক্ষেত্রে ফায়ার সার্ভিস নিধারিত তথ্য বিবরনী।

২। আবেদন প্রাপ্তির পর ০৭ (সাত) কমদিবসের মধ্যে অধিদপ্তর কতৃক নিয়োজিত পরিদশকের মাধ্যমে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান পরিদশন করা হয়।

৩। পরিদশনের পর অগ্নিপ্রতিরোধ মূলক পরামশ প্রদান করা হয়।

৪। পরামশ মোতাবেক কাযকর ব্যবস্থা গ্রহন করার পর পুনরায় পরিদশন করা হয়।

৫। পরিদশন যুক্তিসঙ্গতভাবে সন্তোষজনক হলে সব্বোর্চ্চ ৯০ দিনের মধ্যে লাইসেন্স প্রদান করা হয়।

৬। যু্ক্তিসঙ্গত কারনে লাইসেন্স প্রদানের বিষয়ে সন্তষ্ট না হলে মহাপরিচালক লাইসেন্সের আবেদন প্রাপ্তির ১২০ (একশত )দিনের মধ্যে আবেদনকারীকে শুনানীর সুযোগ প্রদান করবেন।

৭। মহাপরিচালকের নিকট হতে ক্ষমতাপ্রাপ্ত কোন কমকতার কোন সিদ্ধান্তে কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান সংক্ষব্ধ হলে ৩০ (ত্রিশ) দিনের মধ্যে বিষয়টি পুন: বিবেচনার জন্য মহাপরিচালকের নিকট আবেদন করবেন।

৮। উক্ত আবেদন প্রাপ্তির ৩০ (ত্রিশ) দিনের মধ্যে মহাপরিচালক সিদ্ধান্ত গ্রহন করবেন।

৯। উক্ত বিষয়ে মহাপরিচালকের সিদ্ধান্তে সংক্ষুব্ধ ব্যক্তি বা প্রতিষ্ঠান নিধারিত ফি প্রদান সাপেক্ষে সরকারের নিকট আপীল করতে পারবেন।

১০। আপীল প্রাপ্তির ৬০ (ষাট) দিনের মধ্যে সরকার ততসম্পর্কে চূড়ান্ত সিদ্ধান্ত প্রদান করবেন।

বহুতল বাণিজ্যিক ভবনের ছাড়পত্র :

 

১। অগ্নি প্রতিরোধ নিবাপন আইন ২০০৩ এর ধারা ৭নং অনুসারে অর্নুধ্ব ৭ তলা ভবনের বা বাণিজ্যিক ভবনের অগ্নি প্রতিরোধমূলক ছাড়পত্ত্র প্রদান করা হয়।

২। স্থানীয় কর্তৃপক্ষের মাধ্যমে বা সরাসরি মহাপরিচালক বরাবরে সংশ্লিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠান আবেদন করবেন।

৩। আবেদনের সাথে ভবনের নকশা ও দলিল প্রদান করবেন।

৪। অতঃপর অত্র অধিদপ্তর কর্তৃক মনোনীত পরিদশক ০৭ (সাত) কমদিবসের মধ্যে সংশ্লিষ্ট ভবন পরিদশন করেন।

৫। পরিদশনের পর অগ্নি প্রতিরোধমূলক পরামশ প্রদান করা হয়।

৬। পরামশ মোতাবেক কাযকর ব্যবস্থা গ্রহন করলে শতসাপেক্ষে পরবর্তী ০৭ (সাত) কমদিবসের মধ্যে ছাড়পত্র প্রদান করা হয়।

৭। পরিদশন যুক্তিসঙ্গত কারনে সন্তোষজনক না হলে ভবন ব্যবহারের অনুপযোগী মর্মে মহাপরিচালক ঘোষনা করতে পারেন।

৮। ভবন ব্যবহারের অনুপযোগী ঘোষনার কারনে কোন ব্যক্তি সংক্ষুব্ধ হলে তিনি উক্তরুপ ঘোষনার ৩০ (ত্রিশ) দিনের মধ্যে সরকারের নিকট আপীল করতে পারবেন।

৯। উক্ত আপীল প্রাপ্তির ৬০ (ষাট) দিনের মধ্যে সরকার চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহন করবেন।

 

এ্যাম্বুলেন্স সার্ভিস :

 

১। অত্র অধিদপ্তর স্থানীয় ভাবে বা আন্ত:জেলা পযায়ে রোগী পরিবহনের নিমিত্তে জনসাধারনের জন্য এ্যাম্বুলেন্স সার্ভিস প্রদান করে থাকে।

২। এ্যাম্বুলেন্স সার্ভিসের আওতায় শুধুমাত্র রোগীক বাসা বা হাসপাতালে অথবা দুঘটনার স্থান থেকে হাসপাতালে স্থানান্তর করা হয়।

৩। এ সেবার জন্য স্থানীয় পযায়ে বা পৌর এলাকায় ফোনের বা বাতাবাহকের মাধ্যমে এ্যাম্বুলেন্স কল গ্রহন করা হয়।

৪। আন্ত:জেলা পযায়ে বা দুরবর্তী কলের ক্ষেত্রে রোগী পরিবহনের জন্য নিধারিত ফরম পুরন পূবক পূব অনুমোদন নিতে হয়।

৫। রোগী পরিবহনের জন্য ভাড়ার হার নিম্নরুপ :

(ক) দেশের সকল মেট্রোপলিটন শহর এলাকাসহ সকল পৌর এলাকায় ১ মাইল /১ কিলোমিটার হতে ৫ মাইল / ৮ কিলোমিটার পযন্ত ৫০ (পঞ্চাশ) টাকা।

(খ) ৫ মাইল উর্ব্ধে হতে ১০ মাইল অথবা ৮ কিলোমিটার হতে ১৬ কিলোমিটার পযন্ত প্রতি কল ১০০ (একশত ) টাকা।

(গ) দুরবর্তী / আন্ত:জেলা কলের ক্ষেত্রে প্রতি মাইল ১০ (দশ) টাকা ও প্রতি কিলোমিটার ০৬ (ছয়) টাকা।

৬। এ্যাম্বুলেন্স সার্ভিসের আওতায় লাশ এবং সংক্রামক ব্যাধির রোগী বহন করা হয় না।

অগ্নি প্রতিরোধমূলক মহড়া,পরামশ ও প্রশিক্ষন সেবা ঃ

১। উক্ত সেবা গ্রহনের জন্য স্থানীয় কতৃপক্ষের মাধ্যমে বা সরাসরি মহাপরিচালক বরাবরে আবেদন করতে হয়।

২। আবেদন প্রাপ্তির পর সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে অত্র অধিদপ্তর আর্থিক সংশ্লেষ ও অন্যান্য শতাবলীসহ প্যাকেজ প্রস্তাব প্রেরন করে।

৩। সংশ্লিষ্ট প্রতিষ্ঠান উক্ত শতপালনে সম্মত হলে অত্র অধিদপ্তরের মনোনীত কমকতা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সহিত প্রয়োজনীয় সমন্বয়সাধন পূবক নিম্নলিখিত

(ক) অগ্নি প্রতিরোধ ও নিবাপন বিষয়ে পরামশ প্রদান।

(খ) অগ্নি প্রতিরোধ ও নিবাপন বিষয়ে প্রশিক্ষন প্রদান।

(গ) অগ্নি প্রতিরোধ ও নিবাপন মহড়া পরিচালনা।