Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

Citizen Charter

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

উপসহকারী পরিচালকের দপ্তর

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স

কিশোরগঞ্জ।

fscd.dad.kishore@gmail.com

সেবা পদান প্রস্তুতি (Citizen Charter)

ভিশন(Vision): ও মিশন (Mission):

ভিশন (Vision): “অগ্নিকান্ডসহ সকল দুর্যোগ মোকাবেলা ও নাগরিক সুরক্ষা নিশ্চিত করণের মাধ্যমে এশিয়ার অন্যতম শ্রেষ্ঠতম প্রতিষ্ঠান হিসেবে সক্ষমতা অর্জন”।

মিশন(Mission): “দুর্যোগ দুর্ঘটনায় জীবন ও সম্পদ রক্ষার মাধ্যমে নিরাপদ বাংলাদেশ গড়ে তোলা”।

উপসহকারী পরিচালকের দপ্তরফায়ার সার্ভিস  সিভিল ডিফেন্সকিশোরগঞ্জ।

ক্র:

নং

সেবার নাম

সেবা প্রদান পদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান

সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা

(নাম, পদবি, ফোন নম্বর ও ইমেইল)

(১)

(২)

(৩)

(৪)

(৫)

(৬)

(৭)

১.

অগ্নিনির্বাপণ, উদ্ধার, প্রাথমিক চিকিৎসা,

যে কোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন ও অগ্নি নির্বাপণ/উদ্ধার/ প্রাথমিক চিকিৎসা প্রদান ও হাসপাতালে প্রেরণ

প্রযোজ্য নয়;


প্রযোজ্য নয়;

সংবাদ প্রাপ্তির থেকে কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত

জনাব মোঃ মোফাজ্জল হোসেন

উপসহকারী পরিচালক

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স

কিশোরগঞ্জ।

ফোন: 02997761642

মোবাইল:01901-020722

ইমেইল: fscd.dad.kishore@gmail.com

2.





এ্যাম্বুলেন্স





জনসাধারণের পক্ষ হতে যে কোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন এবং রোগী বহন করে হাসপাতাল অতবা গন্তব্যস্থলে প্রেরণ (বি:দ্র: মৃত দেহ এবং সংক্রামক রোগী বহন করা হয় না)


রোগী স্থানান্তরের ক্ষেত্রে রোগীর বৃত্তান্ত দিতে হবে যার ফরম সংশ্লিষ্ট সেবা কেন্দ্রে/ফায়ার স্টেশনে পাওয়া যাবে





ক) দেশের সকল এলাকায় 5 মাইল/8কি:মি: পর্যন্ত প্রতি কল ১০০ টাকা;

খ) ৫ মাইল হতে ১০ মাইল/৮ কি:মি: হতে ১৬ কি:মি: পর্যন্ত প্রতি কল ১৫০ টাকা;গ) দুরবর্তী কল প্রতি মাইল ১৫ টাকা অথবা প্রতি কি:মি: ৯ টাকা;

ঘ) অবস্থান অপরিহার্য হলে প্রতি ঘন্টা বা অংশের জন্য ২০ টাকা;ঙ) প্রতি অক্সিজেন সরবরাহ ৬০০ টাকা;

চ) এসি চার্জ ২০০ টাক (যদি এসি এ্যাম্বুলেন্স হয় সেক্ষেত্রে)।

সংবাদ প্রাপ্তির থেকে কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত




জনাব মোঃ মোফাজ্জল হোসেন

উপসহকারী পরিচালক

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স

কিশোরগঞ্জ।

ফোন: 02997761642

মোবাইল:01901-020722

ইমেইল: fscd.dad.kishore@gmail.com




3.


ফায়ার রিপোর্ট প্রদান (এক টাকা হতে 20 লক্ষ টাকা পর্যন্ত(ক্ষতির ক্ষেত্রে);


ক্ষতিগ্রস্থ ব্যক্তি/প্রতিষ্ঠান কর্তৃক প্রয়োজনীয় কাগজপত্রসহ লিখিত আবেদন করার পর তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে ফায়ার রিপোর্ট প্রদান;

কাগজপত্র:

১. আবেদনপত্র (সাদা কাগজ); ২. জিডির কপি; 3. ক্ষতিগ্রস্থ মালামালের মূল্যসহ তালিকা; 4. ক্ষতিগ্রস্থ মালামালের স্থিরচিত্র; 5. পেপার কাটিং; 6. চালানের মূল কপি।


বীমাবিহীন এবং বীমাকৃত প্রতিষ্ঠানের ক্ষেত্রে 150/- ও 1500/- টাকা (উভয় ক্ষেত্রে 15% ভ্যাট যোগ করতে হবে) কোড নং-1-7361-0000-2009তে বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংকে ট্রেজারী চালানের মাধ্যমে জমা প্রদান করে মূল চালান আবেদনের সাথে সংযুক্ত করতে হবে;

পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রাপ্তির 15 দিনের মধ্যে সিদ্ধান্ত জানানো হবে;



জনাব মোঃ মোফাজ্জল হোসেন

উপসহকারী পরিচালক )

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স

কিশোরগঞ্জ।

ফোন: 02997761642

মোবাইল:01901-020722

ইমেইল: fscd.dad.kishore@gmail.com


4.


ওয়্যারহাউজ /ওয়ার্কশপ লাইসেন্স প্রদান;

আবেদন ও প্রয়োজনীয় কাগজপত্র, পরিদর্শন প্রতিবেদন সন্তোষজন হলে;

কাগজপত্র:

১. নির্ধারিত ফরমে আবেদন;

২. তথ্য ফরম; ৩. নকশা (ফ্লোর প্ল্যান); ৪. জমির দলিল/ভাড়ার চুক্তিপত্র; ৫. জমির মূল্যায়ন; ৬. ট্রেড লাইসেন্স; ৭. মেমোরেন্ডাম অব আর্টিকেলস;

প্রাপ্তি স্থান:

১. অধিদপ্তরের ওয়েবসাইট;

নির্ধারিত /ধার্যকৃত ফিস ট্রেজারি চালানের মাধ্যমে জমাকরণ। সর্বোচ্চ মাশুল ৮০০০/- টাকা, কোড নং-1-7361-0000-2009 তে বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংকে ট্রেজারী চালানের মাধ্যমে জমা প্রদান করে মূল চালান আবেদনের সাথে সংযুক্ত করতে হবে;

প্রযোজ্য নয়



প্রযোজ্য নয়




. প্রাতিষ্ঠানিক সেবাঃ

ক্র:

নং

সেবার নাম

সেবা প্রদান পদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান

সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা

(নাম, পদবি, ফোন নম্বর ও ইমেইল)

1

2

3

4

5

6

7

1





ফায়ার রিপোর্ট প্রদান (এক টাকা হতে 20 লক্ষ টাকা পর্যন্ত (ক্ষতির ক্ষেত্রে);


সরকারি/বেসরকারি প্রতিষ্ঠানের নিকট হতে অনুরোধপত্র অথবা বিজ্ঞ আদালতের নিকট হতে আদেশ প্রাপ্তির পর তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে ফায়ার রিপোর্ট প্রদান;

কাগজপত্র:

১. আবেদনপত্র (সাদা কাগজ); ২. জমির দলিল/চুক্তি পত্র; 3. থানার জিডি কপি; 4. ক্ষতিগ্রস্থ মালামালের মূল্যসহ তালিকা; 5. ক্ষতিগ্রস্থ মালামালের স্থিরচিত্র; 6. পেপার কাটিং; 7. তদন্তের প্রয়োজনে আবশ্যিক অন্যান্য কাগজপত্র।

বীমাবিহীন প্রতিষ্ঠান এবং বীমাকৃত প্রতিষ্ঠানের ক্ষেত্রে যথাক্রমে 225/- ও 1500/- টাকা কোড নং-1-7361-0000-2009 তে বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংকে ট্রেজারী চালানের মাধ্যমে জমা প্রদান করে মূল চালান আবেদনের সাথে সংযুক্ত করতে হবে;


পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রাপ্তির 15 দিনের মধ্যে সিদ্ধান্ত জানানো হবে;




জনাব মোঃ মোফাজ্জল হোসেন

উপসহকারী পরিচালক)

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স

কিশোরগঞ্জ।

ফোন: 02997761642

মোবাইল:01901-020722

ইমেইল: fscd.dad.kishore@gmail.com




.3 আভ্যন্তরীণ সেবাঃ

ক্র:

নং

সেবার নাম

সেবা প্রদান পদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান

সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা

(নাম, পদবি, ফোন নম্বর ও ইমেইল)

1

2

3

4

5

6

7

1.

অর্জিত ছুটি মঞ্জুর;


প্রয়োজনীয় কাগজপত্রসহ আবেদনপত্র নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের মাধ্যমে প্রেরণের পর ছুটি মঞ্জুর করা হয় (ছুটিকাল 01 মাস পর্যন্ত)

আবেদনফরম, চিকিৎসা সনদ (প্রযোজ্য ক্ষেত্রে), ছুটির হিসাব সুস্থতার সনদ (প্রযোজ্য ক্ষেত্রে), হিসাবরক্ষণ অফিস কর্তৃক প্রত্যয়ন;


প্রযোজ্য নয়


সর্বোচ্চ ১৫ কর্ম দিবসের মধ্যে;


জনাব মোঃ মোফাজ্জল হোসেন

উপসহকারী পরিচালক

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স

কিশোরগঞ্জ।

ফোন: 02997761642

মোবাইল:01901-020722

ইমেইল: fscd.dad.kishore@gmail.com

2.



শ্রান্তি বিনোদন ছুটি


হার্ড কপি, ই-নথি, ওয়েবসাইট ইত্যাদি।


(ক) সাদা কাগজ আবেদনপত্র;(খ) নির্ধারিত ফরম;(গ) ছুটি প্রাপ্যতার প্রত্যয়নপত্র (নন গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে);

(ঘ) পূর্ববর্তী শ্রান্তিবিনোদন ছুটি মঞ্জুরীর কপি;হিসাব রক্ষণ অফিস কর্তৃক প্রত্যয়ণ পত্র (গেজেটেড কর্মকর্তাদের ক্ষেত্রে)

নির্ধারিত ছকে উর্ধ্বতন কর্তৃপক্ষের সুপারিশ ও অনুমোদনের জন্য প্রেরণ;

প্রযোজ্য নয়



সর্বোচ্চ ১৫ কর্ম দিবসের মধ্যে;


জনাব মোঃ মোফাজ্জল হোসেন

উপসহকারী পরিচালক

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স

কিশোরগঞ্জ।

ফোন: 02997761642

মোবাইল:01901-020722

ইমেইল: fscd.dad.kishore@gmail.com

3.


বিভাগীয় কর্মকর্তা ও কর্মচারী কল্যাণ

ঘরবাড়ি মেরামত/নির্মাণ, জমি ক্রয় চিকিৎসার জন্য অগ্রিম উত্তোলন/অফেরতযোগ্য অগ্রিম /চূড়ান্ত উত্তোলন;

নির্ধারিত ছকে উর্ধ্বতন কর্তৃপক্ষের সুপারিশ ও অনুমোদনের জন্য প্রেরণ;



প্রযোজ্য নয়


সর্বোচ্চ 07(সাত) কাযদিবসের মধ্যে;

জনাব মোঃ মোফাজ্জল হোসেন

উপসহকারী পরিচালক)

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স

কিশোরগঞ্জ।

ফোন: 02997761642

মোবাইল:01901-020722

ইমেইল: fscd.dad.kishore@gmail.com

4.



ক্রয় ও সরবরাহ (অভ্যন্তরীণ);

আওতাধীন দপ্তর/স্টেশন সমূহের চাহিদা মোতাবেক টেন্ডার/কোটেশন/সরাসরি ক্রয়ের মাধ্যমে মালামল ও সরঞ্জামাদি ক্রয় ও চাহিদা ভিত্তিক সরবরাহ করা হয়;

চাহিদা পত্র;



প্রযোজ্য নয়



প্রযোজ্য নয়



জনাব মোঃ মোফাজ্জল হোসেন

উপসহকারী পরিচালক

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স

কিশোরগঞ্জ।

ফোন: 02997761642

মোবাইল:01901-020722

ইমেইল: fscd.dad.kishore@gmail.com


 

 

আওতাধীন স্টেশন সমূহ:

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, কিশোরগঞ্জ।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন,বাজিতপুর।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, ভৈরব বাজার।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, ভৈরব নদী।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, কটিয়াদী।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, পাকুন্দিয়া।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, হোসেনপুর।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, তাড়াইল।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, নিকলী স্থল কাম নদী।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, ইটনা।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, মিঠামইন।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, অষ্টগ্রাম।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, কুলিয়ারচর।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, করিমগঞ্জ।


আপনার কাজে আমাদের প্রত্যাশাঃঅভিযোগ ব্যবস্থাপনা ব্যবস্থা পদ্ধতি (Grievance Redress System) (GRS):সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগকরণ। তিনি সমাধান দিতে ব্যর্থ হলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা সমাধান করুন:

ক্রঃ নং

প্রতিশ্রুতি/কাঙ্ক্ষিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয়ঃ

1

নির্ধারিত ফরমে সম্পূর্ণভাবে আবেদন জমা প্রদান।

2

সঠিক মাধ্যমে প্রয়োজনীয় ফিস পরিশোধ করা।

3

সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা।

4

আবেদনপত্রের সাথে সকল প্রকার সংযুক্তি সঠিকভাবে প্রদান।

5

সকল প্রকার দুর্ঘটনা/সাহায্য প্রাপ্তির ক্ষেত্রে সঠিক তথ্য প্রদান এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সদস্যদের সার্বিক সহযোগিতা প্রদান।










ক্রমিক নং

কখন যোগাযোগ করবেন

কার সঙ্গে যোগাযোগ করবেন

যোগাযোগের ঠিকানা

নিষ্পত্তির সময়সীমা

1

2

3

4

5

1.







দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে;






অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা

 

 

 

 

 

জনাব মোঃ মোফাজ্জল হোসেন

উপসহকারী পরিচালক

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স

কিশোরগঞ্জ।

ফোন: 02997761642

মোবাইল:01901-020722

ইমেইল: fscd.dad.kishore@gmail.com






30 কার্যদিবসের (সাধারণ) 40 কার্যদিবস

(তদন্তের উদ্যোগ গৃহীত হলে)







২।










অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে;








আপিল কর্মকর্তা

মোঃ মাসুদ সরদার

সহকারী পরিচালক

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, ময়মনসিংহ।

ই-মেইল: adfiremy@gmail.com

মোবাইল: ০১৯০১০২০১৭২

ফোন (অফিস): 02997710543




20 কার্যদিবস









৩।



আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে;


মহাপরিচালক

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর, ঢাকা।


মহাপরিচালক

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স

অধিদপ্তর, ঢাকা।


60 কার্যদিবস